বিশ্বে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু প্রায় ৮ হাজার

0
71

মহামারি করোনার ধাক্কা সামলাতে হিমশিম খাচ্ছে সারা বিশ্ব। করোনার নতুন নতুন ভ্যারিয়েন্টের কাছে বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলোও ধরাশায়ী। পৃথিবীজুড়ে টিকা কার্যক্রম চললেও থামছে না সংক্রমণ ও মৃত্যুহার। এরই মধ্যে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ২২ হাজার ৩৬৩ জন। একই সময়ে নতুন করে মৃত্যু হয়েছে ৭ হাজার ৯৫৪ জনের।

করোনা নিয়ে পরিসংখ্যানকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, আজ মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ২০ কোটি ৪০ লাখ ৯৮ হাজার ৫৪৫ জনের। মৃত্যু হয়েছে ৪৩ লাখ ১৫ হাজার ৪৮৭ জনের। আর করোনা থেকে সেরে উঠেছেন ১৮ কোটি ৩২ লাখের বেশি মানুষ। এখন করোনা রোগী রয়েছেন এক কোটি ৬৫ লাখের বেশি। এদের মধ্যে ৯৯ হাজারের বেশি রোগীর অবস্থা গুরুতর।

করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৬৭ লাখ ৮০ হাজারের বেশি মানুষের। এছাড়া মৃত্যু হয়েছে ৬ লাখ ৩৩ হাজার ৭৯৮ জনের।

করোনায় হতাহতের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ১৯ লাখ ৯৭ হাজারের বেশি মানুষের। এই মারণ ভাইরাসে মৃত্যু হয়েছে ৪ লাখ ২৮ হাজার ৭১৫ জনের।

তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ১ লাখ ৭৮ হাজারের বেশি মানুষের। মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৩ হাজার ৭০৭ জনের।

তালিকায় ২৬ নম্বরে থাকা বাংলাদেশে করোনা শনাক্ত হয়েছে ১৩ লাখ ৬৫ হাজার ১৫৮ জনের এবং মৃত্যু হয়েছে ২২ হাজার ৮৯৭ জনের। এখন করোনা রোগী রয়েছেন ১ লাখ ২২ হাজার ৪০২ জন। এদের মধ্যে ১৪৩৪ জনের অবস্থা গুরুতর।

বিশ্বের বিভিন্ন দেশে বেশ দ্রুতগতিতে চলছে করোনার টিকাদান। এরই মধ্যে বেশিরভাগ দেশ তাদের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার বেশিরভাগকে টিকা দিয়ে ফেলেছে। টিকা দেয়ার হার বৃদ্ধির সাথে অনেক দেশ করছে করোনাকালীন বিধিনিষেধ। এছাড়া যেসব দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি রয়েছে সেসব দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়ে পরিস্থিতি সামাল দিচ্ছে বিভিন্ন দেশ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here