প্রবাসীদের পাঠানো ২৫০ ভেন্টিলেটর দেশে পৌঁছেছে

করোনাভাইরাসে সংকটাপন্ন রোগীদের চিকিৎসায় যুক্তরাষ্ট্র ও কানাডার পাঁচ প্রবাসীর উপহার হিসেবে পাঠানো ২৫০টি উন্নতমানের ভেন্টিলেটর দেশে পৌঁছেছে।

শনিবার (২৪ জুলাই) রাত সাড়ে ৮টার দিকে ভেন্টিলেটর বহনকারী বিশেষ কার্গো বিমান হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়।

যুক্তরাষ্ট্র ও কানাডা প্রবাসী বাংলাদেশিদের পাঠানো এসব চিকিৎসা সরঞ্জাম বিমানবন্দরে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, স্বাস্থ্য সচিব লোকমান হোসেন মিঞা ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ডা. এ বি এম আব্দুল্লাহ গ্রহণ করেন। এ সময়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, সিএমএসডি’র পরিচালকসহ স্বাস্থ্য অধিদফতরের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, ‘২৫০ সেট মোবাইল ভেন্টিলেটর গ্রহণ করে তা সিএমএসডিতে পাঠানো হয়েছে।’

যুক্তরাষ্ট্র প্রবাসী ডা. জিয়াউদ্দিন আহমেদের নেতৃত্বে এসব ভেন্টিলেটরের ব্যবস্থা করেছেন দেশটির আরও তিন প্রবাসী ডা. মাসুদুল হাসান, ডা. চৌধুরী হাফিজ আহসান ও মাহমুদুস শামস বাপ্পী এবং কানাডা প্রবাসী ডা. আরিফুর রহমান।

ভেন্টিলেটর আনার কাজে সমন্বয়কের দায়িত্বে থাকা ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, ‘তৃণমূল পর্যায়ে এগুলো পাঠানো যাবে, যেখানে হয়ত আইসিইউ প্রতিষ্ঠা করা সম্ভব না। মানুষের অনেক কাজে আসবে এগুলো। কোভিড চলে গেলে অন্য মুমূর্ষু রোগীর জন্যও আমরা এগুলো ব্যবহার করতে পারব।’

উপহার হিসাবে পাওয়া প্রতিটি ভেন্টিলেটরের দাম প্রায় ১৫ থেকে ১৬ হাজার মার্কিন ডলার বলে জানান ডা. আব্দুল্লাহ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here